স্যালারী লোন কিভাবে নিবেন?

Share Now:

লোনের প্রয়োজনে চাকুরিজীবিরা বিভিন্ন সরকারি- বেসরকারি ব্যাংক সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিতে পারবেন গ্রাহকদের ব্যক্তিগত চাহিদা অনুযায়ী। চাকুরিজীবিদের আয় সীমিত হবার কারনে অনেক প্রয়োজনে অথবা জরুরী দরকারে অতিরিক্ত টাকার প্রয়োজন পড়তে পারে। তাই এই সমস্যা সমাধানের জন্য আছে স্যালারি লোন সুবিধা। 

Salary Loan কি?

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সহজ শর্তাদি এবং প্রতিযোগিতামূলক সুদের হারে আপনার মাসিক বেতনের বিপরীতে যে লোন দেয় তাই হচ্ছে স্যালারি লোন। সীমিত আয়ের এই পেশাজীবিদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য এবং খুব দ্রুত প্রয়োজনীয় অর্থের যোগান দেবার লক্ষ্যে বিভিন্ন ব্যাংক যেমন, সোনালী ব্যাংক, ইউসিবি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আএফআইসি ব্যাংকসহ আরো অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্যালারি লোন দিয়ে থাকছে। কেবলমাত্র চাকুরীজীবিদের এই লোন প্রদান করা হয়। পার্সোনাল কম্পিউটার, ফ্রিজ, টেলিভিশন, আসবাবপত্র,হাঁস-মুরগী পালন ,ক্ষুদ্র ব্যবসা বিবিধ আয়বর্ধক বা বিবিধ জরুরী প্রয়োজন ভিত্তিক কার্যক্রম করার জন্য চাকুরিজীবিদের ব্যাংক সহজ শর্তে এই ঋণ দিয়ে থাক। 

Salary Loan প্রদানকারী প্রতিষ্ঠান?

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চাকুরিজীবিদের ব্যাংক সহজ শর্তে স্যালারি লোন দিয়ে থাকে। যেমন সোনালী ব্যাংক, ইউসিবি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ,আএফআইসি ব্যাংকসহ আরো অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্যালারি লোন দিয়ে থাকে। সরকারি, আধা সরকারি, স্বনামধন্য বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরিজীবী যাদের সর্বনিম্ন মাসিক আয় ৩০,০০০ টাকা বা তার অধিক হয় তারাই স্যালারি লোনের আবেদন করতে পারবে। কোন ব্যাক্তি চাকুরিজীবী নন কিন্তু বাড়িভাড়া পান এমন ব্যাক্তিরা ও এই লোনের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে মাসিক ভাড়া ৩০,০০০ টাকা বা তার অধিক হতে হবে। যেকোন ব্যক্তি ও এই লোনের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে তার মাসিক আয় হতে হবে আনুমানিক ৫০,০০০ টাকা। ঋণের পরিমান সর্বনিম্ন ৩০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ২০,০০,০০০ টাকা পর্যন্ত। স্যালারি লোনের মেয়াদ ১২ মাস থেকে ৬০ মাস পর্যন্ত  হয়ে থাকে। মেয়াদের উপর ভিত্তি করে মাসিক কিস্তির টাকা নির্ধারিত হবে। স্বল্প মেয়াদে ঋণ নিলে সুদের হার কম হয় এবং দীর্ঘমেয়াদে ঋণ নিলে সুদের হার বেশি পরিলক্ষিত হয়। স্যালারি লোন ১২ শতাংশ হারে ( সরল সুদ) প্রদান করে যা পরিবর্তনযোগ্য।

Salary Loan গ্রহণকারী

বেতনভূক্ত সকল সরকারি বেসরকারি চাকুরিজীবিরাই সাধারনত স্যালারি লোন নিয়ে থাকে। স্যালারি লোন গ্রহনের ক্ষেত্রে আবেদনকারীর বয়সসীমা ২১ বছর থেকে ৬৫ বছর হতে হবে। বেতনভুক্ত সকল সরকারি বেসরকারি চাকুরিজীবী, কর্পোরেশন কর্মকর্তা, এমপি, নন এমপি,স্কুল/কলেজ/মাদ্রাসার সকল শিক্ষক স্যালারি লোন নিতে পারবে। 

  • বেতনযুক্ত কর্মকর্তা (সরকারি ব্যতীত): স্বনামধন্য সংস্থাগুলোতে সর্বনিম্ন এবং নিরবিচ্ছিন্ন পরিষেবা অভিজ্ঞতার।
  • নূন্যতম ১ বছর এবং আবেদনের সময় অবশ্যই স্থায়ী ও নিশ্চিত কর্মী হতে হবে।
  • বেতনযুক্ত কর্মকর্তা (সরকারি): যোগদানের তারিখ থেকে নূন্যতম ১ বছর
  • পে- রোল গ্রাহকদের জন্যঃ নূন্যতম ৬ মাসের পরিষেবা অভিজ্ঞতা এবং আবেদনের সময় অবশ্যই স্থায়ী ও নিশ্চিত কর্মী হতে হবে। একই সময়ে নূন্যতম ৩ মাসের বেতন অবশ্যই টিবিএল একাউন্টের মাধ্যমে জমা দিতে হবে।

Salary Loan নেওয়ার জন্য Eligibility/যোগ্যতাঃ 

১. আবেদনকারী ও গ্যারান্টার উভয়ের জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। 

২. আবেদনকারীর ভিজিটিং কার্ড থাকতে হবে। 

৩. আবেদনকারীর অফিস আইডি কার্ড থাকতে হবে। 

৪. সর্বোচ্চ ১২ মাস সর্বনিম্ন ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট ক্লিয়ার থাকতে হবে 

৫. সর্বশেষ ট্যাক্স সার্টিফিকেট থাকতে হবে। 

৬. স্যালারি সার্টিফিকেট থাকতে হবে। 

৭. আবেদনকারী ও গ্যারান্টারের সদ্য তোলা রঙিন ছবি থাকতে হবে 

৮. বিভিন্ন ইউটিলিটি বিল যেমন ( গ্যাস বিল, বিদ্যুৎ বিল, ওয়াসা বিল) ইত্যাদির ফটোকপি থাকতে হবে। 

৯. ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টের ফটোকপি (যদি থাকে তাহলে আবেদনের সময় দিতে হবে)। 

১০. EMI তথ্য রয়েছে এমন ব্যাংকের স্টেটমেন্ট থাকতে হবে। 

১১. স্যালারি স্লিপ ক্লিয়ার থাকতে হবে। 

১২. উপযুক্ত জামিনদার থাকতে হবে। 

১৩. অন্যান্য আয় সংক্রান্ত ডকুমেন্ট যদি থাকে। 

১৪. ই- টিন সাটিফিকেট থাকতে হবে। 

১৫. ১ বছরের সেবা আয়ের নিশ্চয়তা দিতে হবে। 

১৬. আবেদনকারীকে এলপিআর এ যাবার তারিখ পূর্ণ হতে কমপক্ষে ৩ বছর চাকরি থাকতে হবে। 

১৭. পূর্বের লোন গৃহীত লোন থাকলে CIB রিপোর্ট ভালো থাকতে হবে। অর্থাৎ CIB সার্টিফিকেট থাকতে হবে।

এইসকল আর্থিক সার্ভিসের সমাধান নিয়ে কাজ করছে সংযোগইউ। সব ধরণের গ্রাহকেরা চাইলেই তার নিজ এলাকার যেকোন রকমের আর্থিক সার্ভিসটি খুজে নিতে পারবে সংযোগ ইউ প্লাটফর্মে এবং আরো পারবে সকল ধরণের প্রসেস প্রক্রিয়া সম্পন্ন করতে ঘরে বসে অনলাইনে।  অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠানগুলো পারবে সহজেই তাদের সার্ভিসটি  সঠিক ‍ও উপযুক্ত গ্রাহকের কাছে পৌছে দিতে। shongjogyou.com

Share Now: